পাঠ প্রতিক্রিয়া: চৌধুরী শামসুল আরেফীনের মেঘাঠাকুর নবরুপে হারানো মানিক

0
166

আসমা উল হুসনা সুমি:

চৌধুরী শামসুল আরেফীন এই সময়ে সাহিত্য পাড়ায় নতুন আলোচিত একটি নাম। আমার সাথে তাঁর পরিচয় কবিতাকে কেন্দ্র করে। উল্লেখ আবশ্যক তাঁর দ্বিতীয় কাব্যগ্রন্থ “প্রদীপ্ত যৌবন অতৃপ্ত মন” করোনার করাল গ্রাসে আক্রান্ত ২০২১ সালের অমর একুশে বইমেলায় ব্যাপক আলোচনার জন্ম দিয়েছিলো। উক্ত বইকে উপলক্ষ করে একটা সময় তাঁর সাথে আমার গড়ে উঠে সখ্যতা। যার দরুণ জানতে পারি সাহিত্য অঙ্গন নিয়ে তাঁর স্বপ্ন ও চাওয়ার ব্যাপ্তী অনেক বিশাল। তিনি রবীন্দ্র অনুকরণে সাহিত্যের সকল শাখায় বিচরণ প্রত্যাশি। তাই কবিতা দিয়ে আলোচনার জন্ম দিলেও তিনি ২০২২ সালের বইমেলায় তাঁর পাঠকদের জন্য প্রকাশ করেন শিশু কিশোর সাহিত্য “মেঘাঠাকুর”।

মেঘাঠাকুর মূলত জীবনীগ্রন্থ। চৌধুরী গোলাম আকবর সাহিত্যভূষণের জীবনী। যা তিনিই প্রথম শিশু কিশোরদের উপযোগি করে অত্যন্ত সহজ ভাষায় আমাদের হাতে তুলে দিয়েছেন। গোলাম আকবরকে নিয়ে অনেক কাজ হলেও এই মনীষীকে নিয়ে শিশু কিশোরদের জন্য পূর্বে কোন কাজ হয়নি, এটাই প্রথম কাজ।

আমি এই সময়ের পাঠক। আমার কাছে চৌধুরী গোলাম আকবর সাহিত্যভূষণ একেবারেই অপরিচিত একজন মানুষ। কখনও আমি তাঁর সম্পর্কে জানার সুযোগ হয়নি। যদি লোকসাহিত্য কি তা বোঝার সুযোগ হতো কোনদিন, তাহলে হয়তো লোকসাহিত্যিকদের জীবনী খুঁজতাম।

প্রিয় লেখক আরেফিনের সার্থকতা এখানেই তিনি তাঁর মেঘাঠাকুর গ্রন্থের মাধ্যমে প্রথমে আমাদের লোকসাহিত্য সম্পর্কে একটা সুস্পষ্ট ধারণা দিয়েছেন। লোকসাহিত্য সংগ্রহের ইতিহাসও বর্ণনা করেছেন। তারপর মেঘাঠাকুরের জীবনী অতি প্রাসঙ্গিক ভাবে উপস্থাপন করেছেন।

তাঁর বইটি পড়লে চোখ বন্ধ করে যে কেউ আজ হতে অর্ধশত বছর আগের সমাজ ব্যবস্থার রুপ রস কেমন ছিলো, তা উপলব্ধি করতে পারবেন। বইটি শিশু কিশোরদের উপযোগি হলে তথ্য উপাত্তের কোন কমতি নেই।

শিশু কিশোরদের বইয়ের ভাষাগত দিক যতোটা সহজ ও প্রাঞ্জল হওয়া উচিত বলে আমি মনে করি। মেঘাঠাকুর ততোটাই সহজ ও প্রাঞ্জল ছিলো। তাছাড়া বইটি পড়তে গিয়ে বারবার মনে হয়েছে লেখক শিশুদের মন বোঝেন। এই ডিজিটাল সময়ের শিশুদের কাছে তিনি দক্ষ কারিগরের মতো একজন লোকসাহিত্যিককে তুলে ধরেছেন সুনিপুণ ভাবে। যা বইটি পড়লে সবাই বোঝতে পারবেন।

পরিশেষে বলতে চাই, চৌধুরী শামসুল আরেফীনের হাতে এরকম আরও বহুবিধ গ্রন্থ প্রকাশিত হয়ে সমৃদ্ধ করুক সাহিত্য অঙ্গন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে